খুলনার স্পেশাল খাবার তালিকা

খুলনার স্পেশাল খাবার তালিকা নিয়ে আজকের লেখা। খুলনা শহরে কেউ গেছেন কখনও? খুলনায় গেলে কিছু খাবারের কথা বলি, যা মিস করবেন না। সব থেকে মজার বিষয় হলো এই খাবারের অনেক কিছুই এখনও খুলনার মানুষই খায়নাই। তবে আমি এই পর্যন্ত যত জনকে নিয়ে খাওয়াইছি, তারা আবার ঐ খাবারের জন্য যাইতে চাইছে।

১. শামীম হোটেলের শিংগাড়া

খুলনার দৌলতপুরের বেবি ট্যাক্সি স্ট্যান্ডের পাশের শামীম হোটেলে দিনের বেলায় সমুচা, কলিজা শিংগাড়া এবং শিংগাড়া, সাথে সস নিবেনই নিবেন। কারণ এমন সস পুরা দুনিয়ায় আর দ্বিতীয়টা নাই। এই সস আর ওদের শিংগাড়া এতই টেষ্ট যে যত ছোট পেটই হোক না কেন, একটা খাইলে আপনি ৩য় বা ৪র্থটা নিবেনই… আর যারা খাইতে পছন্দ করে তাদেরতো কথাই নাই।

২. শামীম হোটেলের মোঘলাই ও হালিম

শামীম হোটেলের আর দুটা জিনিষ আছে সেটা সন্ধার পর পাবেন, রাত ৯-৯:৩০ টা পর্যন্ত। তা হলো ওদের মোঘলাই পরোটা এবং হালিম। হালিমটা সাধারণ মানের থেকে একটু ভালো, কিন্তু এতটুকু বলতে পারি যে ওদের মোঘলাই খেলে ঢাকার মোঘলাইতে পোশাবে না।

৩. হোসেন বেকারীর ডাল ভাজি

শামীম হোটেলের ঠিক উল্টা পাশে পাবেন হোসেন বেকারী। ওখানের লাড্ডু এবং ডাল ভাজা খুবই ভালো। যদি ওদের ডাল ভাজা একবার খান, তাহলে প্রান, বিডি বা অন্য কোন কম্পানীর ডাল ভাজা আর ভালো লাগবে না।

৪. বৈকালী মোড়ের চটপটি

দৌলতপুর থেকে এবার আসেন বৈকালী মোড়ে। এখানে দেখবেন একজন দাড়িওয়ালা ভাই (মামা না) চটপটি বানাইতেছে। এক প্লেট চটপটি উইথ টিকিয়া। যত বেশি টিকিয়া, তত বেশী মজা।

৫. পিৎজা

খুলনার নিউ মার্কেটের কফি হাউজ, কুইক এবং ফ্যান ফেয়ার এর পিৎজা… দাম মনে হয় ৪০ টাকা… কিন্তু এইটা জাস্ট আউট অফ ওয়ার্ল্ড… সিরাম জিনিষ। কাউরে (ডায়েট করা আপু বাদে) দেখি নাই একটা খাইতে।

৬. কুট্টি মামা টি স্টল

নিউ মার্কেট থেকে যদি পিছনের গেট দিয়ে বের হয়ে বাম দিকে টার্ন নিয়ে সোজা যাইতে থাকেন, একটা দোকানে দেখবেন একজন সিরাম অস্থির জামা কাপড় পরে চা বিক্রি করতেছে, উনি আমাদের শাহরুখ মামা, দোকানের নাম “কুট্টি মামা টি স্টল” বা এই রকম কিছু একটা… উনার কাছ থেকে এক কাপ স্পেশাল চা নিয়েই দেখেন।

৭. আলু পুরি

হাদিস পার্কের সাথে মিশিয়ে কয়টা দোকান ছিলো (এখন আছে কিনা জানি না), ঐখানের আলু পুরি অস্থির জিনিষ। ঐখানে না পাইলে পাবেন পাওয়ার হাউজ মোড়ে। এটা কিন্তু নিউ মার্কেট এবং হাদিস পার্কের (পরের পয়েন্টে আসছি) মাঝা মাঝি জায়গায়।

৮. হাওড়া বেকারী

রিক্সা নিয়ে এবার যান খুলনা বড় বাজার। বড় বাজারের মোড়ে পাবেন হাওড়া, এখানের স্যান্ডউইচ এবং ভেজিটেবল রোল অস্থির জিনিষ।

৯. মান্নান চটপটি

রিক্সা নিয়ে এবার চলে যান হাদিস পার্কে, ঐখানে গেলেই দেখবেন একটা বড় চটপটির দোকান, মান্নান চটপটি। অস্থির জিনিষ।

১০. রয়েলের ফালুদা

ফালুদা লাভার হইলে চলে যেতে পারেন রয়েল হোটেলে। নাম বললেই যে কোউ চিনবে। অসাধারণ ফালুদা।

এই ১০টাই? না, এটা কেবল শুরু। আজকের লিষ্ট লক্ষ করলে দেখবেন যে টুক টাক ফাষ্ট ফুডের দিকেই নজর দিছি। সামনে অবশ্য আরও ফাষ্টফুড এবং অনেক কিছুই থাকবে। সেই পর্যন্ত খাই দাই আমিগোস!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *