Screw It, Let's Do It

Screw It, Let’s Do It (Book Review)

Screw It, Let’s Do It বইটি হাতে নেবার আগে ধরেই নিয়েছিলাম একটা ধাক্কা খাবো; এবং কিছু পরিবর্তন আসি আসি করবে। কিন্তু বইটি পড়ে শুধু ধাক্কা খাইনি, বলা যায় ধাক্কা খেয়ে পড়ে আবার উঠে দাড়িয়েছি। মাথার মধ্যে বন বন করে ঘুরছে কথা গুলি। বইটির লেখন ভার্জিন এয়ার লাইন্সের প্রতিষ্ঠাতা রিচার্ড ব্রাণসন

২০১৭ সালের শুরুতেই একটা পণ করেছিলাম এ বছর অন্তত ৩০টা বই পড়বো। পরে মুনির হাসান স্যার এর পড়ো পড়ো পড়ো বইটি পড়ে সিদ্ধান্ত নিলাম যে এ বছর ৩০ নয়, অন্তত ৪০টা বই পড়বো। এটা এ বছরের চতুর্থ বই। এবং বিদেশী লেখকের লেখা প্রথম বই। অর্থাৎ আগের তিনটিই ছিলো দেশি লেখকের, এর মধ্যে একটির কথা বলেছি, বাকি দুইটি হলো Rethinking Failure এবং উদ্যোক্তার প্রি-স্কুল। আসুন, তাহলে একটা ছোট খাট রিভিউতে যাই।

বইটিকে মোটিভেশনাল বই না বলে কেউ হয়ত লেখকের জীবনী বলতে চাইতেই পারেন। লেখক বিভিন্ন চ্যাপ্টারে ভাগ করে করে তার জীবন থেকে নেওয়া শিক্ষা গুলিকে সুন্দর করে সাজিয়ে লিখেছেন। লেখক কিভাবে তার মা-বাবা-পরিবার থেকে, তার কর্মী এবং পার্টনারদের কাছ থেকে বারে বারে অনুপ্রাণীত হয়েছেন, কিভাবে বারে বারে বিপদে পড়েও এগিয়ে চলেছেন তার এক সুন্দর ব্যাখ্যা এই বইটিতে দেওয়া হয়েছে, যা যে কেউ তার নিজের জীবনকে নতুন করে সাজিয়ে নিতে কাজে লাগাতে পারবে বলেই আমার বিশ্বাস।

একজন বাচ্চা, যে স্কুলে ভালো করতে পারে নি, মাত্র ১৫ বছর বয়সেই শুরু করে নিজের ব্যবসা। উত্থান পতন সবই ছিলো, সব জীবনে যেমন থাকে। সাথে ছিলো বাড়তি কিছু চ্যালেঞ্জ, যা অনেকের চোখেই পাগলামী। কিন্তু সেই চ্যালেঞ্জ গুলিই যে তার চিন্তা ধারা পাল্টে দিয়েছে সেটা এই বই না পড়লে বোঝা সম্ভব নয়।

লেখক নিজের শখ এবং জিদের বসে বারে বারে জীবন শেষ হতে হতে ফিরে এসেছেন তিনি। রেকর্ড করেছেন, রেকর্ড ভেঙ্গেছেন, রেকর্ড ভাঙ্গার কাছ থেকে হেরে ফিরে এসেছেন, আবার পথে নেমেছেন। জীবনের সেরা বন্ধুকে সাথে নিয়ে শুরু করছেন, তার হাত ছেড়েছেন, আরও কত উত্থান পতন। কিন্তু কিছুই তাকে দমাতে পারে নি, কোন এক মন্ত্র বলে। কি সেই মন্ত্র? মন্ত্র একটিই, Screw It, Let’s Do It!

শুধু কাজ নয়, পরিবারকে সময় দেওয়া, নিজের উন্নয়ন সাধন করা, নিজের শখ মেটানেও যে বড় হবার পথের পাথেয়, তা লেখক তার জীবনে প্রমান করেছেন। শুধু টাকার পিছনে ছুটে নয়, নিজের জন্যও করেছেন অনেক কিছু।

Leave a Reply