rethinking-failure

Rethinking Failure (Book Review)

Rethinking Failure বইটি আমার হাতে আসে গতকাল দুপুরে, এর আগে অবশ্য বইটি তারও আগেরদিন Hubdhakaর সোফার উপরে পড়ে থাকতে দেখেছি। হাতে নিয়ে নাড়াচাড়া করতেই বুঝলাম বইটির নাম ইংরেজীতে এবং বইটি ইংরেজীতে লেখা হলেও আদতে এটি বাংলাদেশী লেখকের লেখা। নাম আমার কাছে পরিচিত ছিলো না। পরে জানতে পারলাম তিনি Future Startup এর সহ প্রতিষ্ঠাতা মোহাম্মদ রুহুল কাদের। বইটির প্রতি আগ্রহ হবার যথেষ্ট কারণ তো পেয়েই গেলাম, তাই পড়তে শুরু করলাম।

মাত্র ১৫ পৃষ্টা পড়বার পরই বাইরে চলে যেতে হবে জেনে একটু দোটানায় পড়লাম। হাবঢাকার নিয়ম ভেঙ্গে বই অফিসের লোকজনের অনুমতি নিয়েই বের হয়ে পড়লাম। শুরুতেই বলে রাখি, এখানে লেখক বইটিকে খুবই কম পৃষ্ঠায় (৫৩ পৃষ্ঠায়) সীমিত রেখেছেন। যাতে যে কেউ এক বসায় বইটি শেষ করে। সাধারণত ইংরেজী বই গুলির ইংরেজী তাদের মত হয়, তাদের টেষ্টটা পাওয়া যায়। কিন্তু যেহেতু দেশী লেখকের বই, তাই দেশী টেষ্টটা পেলাম, যেন দেশে বসে কারও মুখে দেশী টোনে কথা শুনছি।

যাই হোক, বইটিতে প্রথমেই একটি ধারণা দেওয়া হয়েছে আসলে ব্যর্থতা বা failure বলতে আমরা যা বুঝি, সেভাবে চিন্তা করতে নাই। এবং বার বার দেখানো হয়েছে আসলে কোন কিছু করতে গিয়ে একবার-দুবার না পেরে চেষ্টা থামিয়ে দেওয়াই ব্যর্থতা। কিন্তু যে চেষ্টা করতে থাকে, সে কোন ভাবেই ব্যর্থ না।

একটা উদাহরণ দেই, তাহলে হয়ত বিষয়টি ক্লিয়ার হবে। আমার বাচ্চার বয়স ১০ মাস। সে কয়েকদিন চেষ্টা করেছে বিছানা থেকে একা একা নামতে। এবং কয়েকবারই পড়ে গিয়েছে, ব্যাথা পেয়েছে। কিন্তু সে থেমে থাকে নি। এক সময় সে আয়ত্ব করে ফেলেছে কি করে বিছানা থেকে একাই নামা যায়। এখন হঠাৎ একজন যদি তার একবার পড়ে যাওয়া দেখতো, সে হয়ত তাকে ব্যর্থই বলতো। কিন্তু আসলে কি সে ব্যর্থ? না, সে আসলে তখন চেষ্টা করছিলো। সফলতার মাপকাঠি আসে তখনই, যখন সে চেষ্টা থামিয়ে দিবে।

আমার ধারণা মতে এই বইটি বর্তমান সময়ের উদ্যোক্তাদের যেমন পড়া উচিৎ, তেমনি উচিৎ তাদের আসে পাশে থাকা মানুষ গুলিরও। কারণ উদ্যোক্তা জীবনে যারা বারবার মনে করিয়ে দেন যে অনেকেই ব্যর্থ হয়েছেন, তারাই আসলে ব্যর্থতার সংগা জানেন না।

বইয়ের শেষ অংশের চমক ছিলো, যে কারণে বইয়ের উপরে মূলত রুহুল কাদের ভাইকে লেখক না দেখিয়ে এডিটর দেখানো হয়েছে। বেশ কয়েকজন দেশীয় উদ্যোক্তার সাক্ষাতকার টাইপের একটা লেখা আর তাদের ফেইলর ও তার থেকে লার্নিং নিয়ে। যা নিঃসন্দেহে একজন উদ্যোক্তাকে অনুপ্রেরণা দিবে।

সাজিদ ভাই, মুর্সেদ ভাই, মিনহাজ ভাই, Samira Zuberi Himika সহ বেশ কয়েকজনের লেখা এক সাথে পড়ার সুযোগ এবং তাদের গল্প জানার সুযোগও হলো বইটি পড়ে।

বেশ অনেকদিন পর এক বসায় একটি বই পড়ে শেষ করলাম, আর এ বছরে আমার বই পড়ার কোটার আর একটু আগালাম। লেখক (এডিটর) সহ সকলকে এত সুন্দর করে সব কিছু উপস্থাপনের জন্য ধন্যবাদ। আর যারা পড়েন নাই, তারা দ্রুত বইটি রকমারী থেকে কালেক্ট করে পড়ে নিতে পারেন।

One thought on “Rethinking Failure (Book Review)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *