ব্যবসা নয়, চাকরীই বেশি ঝুকিপূর্ণ

ব্যবসা নয়, চাকরীই বেশি ঝুকিপূর্ণ কথাটা প্রথমেই একটু খটকার সৃষ্টি করে দিতে পারে! তবে আমি চেষ্টা করবো কথাটাকে শেষ পর্যন্ত টিকিয়ে রাখবার। এই লেখাটা প্রথমে নভেম্বর ২৪, ২০১২তে একটি ফেসবুক গ্রুপের জন্য লিখি, গ্রপের নাম চাকরি খুজব না চাকরি দেবো

আমাদের মনের মধ্যে বদ্ধ্যমূল একটা ধরণা হল চাকরী বা জব সিকিউরড, আর ব্যবসা ঝুকিপূর্ণ! ধারণাটা এমন পর্যায়ে গেছে যে সূর্য পশ্চিম দিকে উঠে বললেও মানুষ হয়ত বিশ্বাস করব, কিন্তু যদি বলা হয় যে ব্যবসার থেকে চাকরী বেশী ঝুকিপূর্ণ তা কেউ বিশ্বাস করবে না। তারপারেও একটা চেষ্টা করে দেখা যাক আপনাদের সেই বদ্ধ্যমূল ধারণা থেকে একটু বের করে নিয়ে আসা যায় কিনা। হয়ত পারব না, তবুও একটা চেষ্টা করেই দেখি।

প্রথমে নিজেকে একজন ব্যবসায়ীর স্থানে বসান। তারপর এক একটি পয়েন্ট ধরে আগান।

১. ধরেন আপনার কাছে পাচঁ লাখ টাকা আছে ব্যবসা করার জন্য। আপনি কি করবেন? পুরা টাকাই দিয়ে দিবেন? তা নিশ্চই করলেন না। আচ্ছা ধরেই নেই যে আপনি মাত্র ১ লাখ টাকা আলাদা করেই ব্যবসায় নামলেন, অর্থাৎ ৪ লাখ টাকা নিয়ে ব্যবসায় নামবেন। অর্থাৎ আপনি ব্যবসায় লস খেলেও একেবারে শেষ না, কিছু একটা হাতে থাকবে।

২. ধরেন আপনার ব্যবসা প্রতিষ্ঠানে ১০জন লোক কাজ করে। এখন কোন কারণে আপনার ব্যবসা ভাল যাচ্ছে না, আপনি খরচ কমাতে চাচ্ছেন! সব থেকে সহজ উপায় হল দু-একজনকে ছাটাই করে দেওয়া, যাদের কাজ অন্য আর একজনকে দিয়ে করিয়ে নেওয়া যায়। আবার ধরেণ ব্যবসার এক্কেবারে দফা রফা অবস্থা! ৭-৮জনকেই ছাটাই করে দিয়ে হয়ত আপনি আবার আস্তে আস্তে কাজ করা শুরু করে দিলেন। এখন চিন্তা করুন। একজন ব্যবসায়ী কিন্তু টিকে থাকছেন শেষ পর্যন্ত, কিন্তু চাকরীজীবি? তিনি কিন্তু প্রথম ধাক্কাতেই বের হয়ে যাচ্ছেন। আমি জানি আমার এই লেখাটুকু পড়ে আপনার মুখে বিশাল একটি হাসি এসেছে, এবং আমাকে পাগল বলা শুরু করে দিয়েছেন। এবার আসেন আপনার হাসি মুখটা একটু মলিন করি। অর্থনৈতিক মন্দার সময় সারা পৃথিবীতে অনেক প্রতিষ্ঠান তাদের কর্মি ছাটাই করেছে। ফেরারীর মত কম্পানিও লোক ছাটাই করেছে হরদমছে, কিন্তু মালিকের ব্যবসা কি বন্ধ হয়ে গেছে? হয়নি। আচ্ছা, ফেরারী অনেক বড় কম্পানি? তাহলে দেশের গ্রামীন ফোন, বাংলানিউজ২৪ ইত্যাদির দিকে তাকান, মাত্র কয়কদিন আগেই (২০১২তে) তারা কর্মী ছাটাই করে বেশ বড় সড় একটা দৃষ্টান্ত স্থাপন করেছে। আর ছোট খাট কম্পানিগুলি যেহেতু আমরা গোনায় আনি না, তাই তাদের উদাহরণ আর দিতে পারছি না। আবার ঐ অর্থনৈতিক মন্দার দিকেই তাকান, ইউএসএতে ১০০ এর মত ব্যংক বন্ধ হলেও তাদের মালিকরা কি বসে আছেন? এখানে একটা সাজেশন থাকবে, ২০১১ সালে নির্মিত “Too big to fail” মুভিটা একটু দেখবেন। একটা কম্পানি এত সহজেই হারিয়ে যায় না, যতটা সহজে একটা চাকরী হারানো যায়।

৩. এবার আসেন আপনি যদি একটা ব্যবসা করতে গিয়ে ধরা খেয়েই যান তাহলে কি হতে পারে। অনেক কিছুই হতে পারে। তার মধ্যে সব থেকে খারাপ যা হয় তা হল ব্যবসা করার মনটা উঠে যায়। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই মানুষ ধরে নেয় যে আমার ভুল ছিল, এবং পরবর্তিতে ঐ ভুল গুলি শুধরানোর চেষ্টা করেন তারা। যার করণে পরের ব্যবসায় সাফল্যের হার যায় বেড়ে। এবার চিন্তা করেন। আপনি একটি কম্পানিতে চাকরী করতেন এবং সেটির ভরা ডুবি হল। আপনার কি মনে হয় ঐ চাকরীর এক্সপেরিয়েন্স নিয়ে আপনার জন্য নতুন চাকরী পাওয়া সহজ হবে? মোটেও না। কারণ আপনি নতুন করে যেখানে চাকরী করতে যাবেন, সেখানের উচ্চ পদস্থরা ধরেই নিবে যে ঐ কম্পানির এই ভরা ডুবির জন্য কর্মকর্তা-কর্মচারীরাও দায়ী। কারণ শুধুমাত্র অথরিটির ভুলের কারণে একটি কম্পানি হারিয়ে যায় না সব সময়। সুতরাং আপনার চাকরী পাওয়ার সম্ভাবনা কমে যায়।

৪. এবার আসেন আমার মাথায় থাকা শেষ পয়েন্ট নিয়ে কথা বলি। পৃথিবীতে কতগুলি ব্যবসা বন্ধ হয়? আমার জানা নেই। পৃথিবীতে কতমানুষ চাকরী হারায় সেটাও জানা নেই। তবে আমার বিশ্বাস ব্যবসা বন্ধ হবার থেকে চাকরী হারাবার ঘটনা বেশি ঘটে। যেমন ধরেন একটা মানুষ যদি একটা প্রতিষ্ঠানে থেকে চাকরী হারিয়ে আবার অন্যটায় জয়েন করে, সেখান থেকেও কিন্তু তাকে বের হয়ে যেতে হতে পারে। এ ভাবে একই মানুষ কয়েকবার করি চাকরী পেলে এবং হারালে মোট সংখ্যাটা কিন্তু অনেক দাড়ায়। এবং এমন ঘটনা খুব একটা বিরল নয় যে ভাল যোগ্যতা থাকা সত্ত্বেও কয়েকবার করে চাকরী হারাতে হয়। কিন্তু স্বভাবিক ভাবে একজন মানুষ যদি ২/৩ টা ব্যবসাও চালু করে, খুব কম ক্ষেত্রেই তা বন্ধ করে।

আমি সঠিক বলতে পারছি না যে আপনার ধরণা কতটুকু পরিবর্ততিত হয়েছে। তবে আরও একটু গভীরে চিন্তা করুন। আমার চিন্তাশক্তি দিয়ে আমি যতটুকু বুঝেছি, বুঝানোর চেষ্টা করেছি। আপনি নিজে চিন্তা করলে আরও অনেক অনেক কিছু পাবেন। হয়ত আপনি এই লেখা পড়ার শেষে আবারও বলবেন যে চাকরী কমঝুকিপূর্ণ! তবে আমি বলব, না “ব্যবসা নয়, চাকরীই বেশি ঝুকিপূর্ণ”। এবং আমার এই ধারণা ইনশাআল্লাহ কেউ পরিবর্তন করেত পারবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *