uddokta-pre-school

উদ্যোক্তার প্রি-স্কুল (Book Review)

উদ্যোক্তার প্রি-স্কুল বইটি হাতে পেলাম সন্ধ্যা বেলাতে, আর এর মধ্যেই পড়ে শেষ। যদি কেউ সম্পূর্ণ রিভিউতে যেতে না চান, তার জন্য সংক্ষেপে বলি, বইটি অসাধারণ। আর বইটি ভালো লাগার পিছনে একটা বড় কারণ হচ্ছে এই বইটি wannabe entrepreneur-দের জন্য বেশী কার্যকরী হবে বলে মনে হয়েছে। বইয়ের আরও একটি বড় আর্ষণীয় দিক হচ্ছে, বইটিতে কোন সূচিপত্র নাই। ফলে চাইলেই উড়ে গিয়ে মধ্যেখান থেকে শুরু করবার মত কোন গাইডলাইন সহজেই পাচ্ছেন না।

এবার বলি বইয়ের বিষয়ে। বইটি শুরু হয়েছে এভাবে, আপনার ব্যবসা করা উচিৎ নাকি চাকরী করা উচিৎ নাকি উদ্যোক্ত হওয়া উচিৎ, তার কারণ দেখিয়ে। অনেকেই এই লাইন দেখে কনফিউজড হতে পারেন যে ব্যবসা এবং উদ্যোক্তা কি আলাদা? হ্যাঁ, আলাদা, চাইলে ইন্টারনেট ঘাটতে পারেন, না হলে এই বইটি পড়তে পারেন।

এরপর আপনাকে বিভিন্ন প্রশ্নের মাধ্যমে এগিয়ে নিয়ে যাওয়া হবে, যেই প্রশ্ন গুলির উত্তর স্বরূপ একটি করে উদাহরণ দিয়ে দেওয়া হয়েছে। এখানে আপনাকে বসাতে হবে আপনার ইচ্ছার জায়গায়, মিলিয়ে নিতে হবে আপনি আসলেই সঠিক পথে আগাচ্ছেন কি না। ধাপে ধাপে এগিয়ে গেলে আপনি ঠিক করে বুঝতে পারবেন যে আপনার পথ চলা ঠিক মত হচ্ছে কি না।

এরপর আরও এগিয়ে আপনি যখন চিন্তা করবেন আপনি উদ্যোক্তা হবেন বা ব্যবসা করবেন, তখন আপনার কি কি লাগবে, কি কি বৈধ কাগজপত্র লাগবে, সেগুলি করতে কি কি লাগবে ইত্যাদি। এমনকি আপনার উদ্যোগ বা ব্যবসার নাম নির্ধারণ করতে হবে কিভাবে তারও একটি সর্ট গাইড লাইন হিসাবে বইটিকে নিতে পারেন।

মাথায় রাখতে হবে, বইটি কে নামকরণই করা হয়েছে “উদ্যোক্তার প্রি-স্কুল” হিসাবে। অর্থাৎ আপনি উদ্যোক্তা হবার আগে কি করতে হবে তা জানাবার জন্য। আপনি যদি মনে করেন এই বই পড়ে আপনি বড় একজন উদ্যোক্তা হয়ে যাবেন, বা যদি মনে করেন এটা রাস্তায় বিক্রি ‘সর্ব রোগের মহাঔষধ’ টাইপের কিছু, তাহলে আপনি চরম বোকা ছাড়া আর কিছু না।

বইয়ের লেখক শাহিন’স হেল্প লাইন এর প্রতিষ্ঠাতা মোঃ আমিনুল ইসলাম শাহিন ভাই। বইয়ের একাংশে সম্প্রতি সাজ্জাত হোসেন ভাইয়ের উদ্যোগে আমাদের করা CSO Summit এবং আমার প্রিয় কোওয়ার্কিং স্পেস হাবঢাকা এর প্রতিষ্ঠাতা সাজিদ ইসলাম ভাই এর ফান ঢাকা এর কার্যক্রমের কথা উল্ল্যেখ আছে। আর একেবারে শেষ পৃষ্ঠায় আমার প্রতিষ্ঠান HostZo এর বিজ্ঞাপন আছে।

এখানে বলে রাখা ভালো যে মোঃ আমিনুল ইসলাম শাহিন এর এটি ২য় বই। এর আগের বইটি প্রকাশিত হয় ২০১৬ সালের জানুয়ারী মাসে “উদ্যোক্তার অ আ, ক খ” নামে, এবং বইটি ব্যাপক সাড়া ফেলে। যার ফলশ্রুতিতে মাত্র ১ বছরের মধ্যেই বইটির ৩য় মুদ্রণ করা লেগেছে।

উনার লেখা বই গুলি অর্ডার করতে পারেন নিচের ফর্ম থেকেই।

Leave a Reply