বেশী কথা বললেই সে আপনার ব্যবসার মার্কেটার হতে পারে না!

বেশী কথা বললেই সে আপনার ব্যবসার মার্কেটার হতে পারে না! চাপাবাজি যারা করে, তারা সহজেই লোক পটাতে পারে ঠিকই, কিন্তু তারা আপনার ব্যবসার জন্য ভালো নাও হতে পারে। বরং হিতে বিপরীত হয়ে তারাই এক সময় আপনার ব্যবসার বাশঁ দিতে পারে। একটা গল্প বলিঃ

এক লোকের বউ কোন ভাবেই কোন কথা পেটের মধ্যে চেপে রাখতে পারে না। ঐ লোক চাকরী ছেড়ে বিজনেসে নামছে। কিন্তু কোন বেচা-কেনা নাই। হঠাৎ একদিন সে বউরে ডেকে আস্তে আস্তে বলতেছে, বউ, খবরদার কাউরে যানি বইলো না যে আমার দোকানে যা যা আছে, এইগুলার মধ্যে কোন ভ্যাজাল নাই, কোন ফরমালিন নাই। এখন তো সবাই ভ্যাজাল খাইতে অভ্যস্ত। আমার দোকানে খাঁটি জিনিষ আছে শুনলে তারা আর কিনবো না।

ঐ লোক পরদিন সকাল সকাল বাসা থেকে বের হয়ে গেলেন এবং দোকান খুঁললেন, কারণ তিনি জানেন যে কিছু সময়ের মধ্যে তার দোকানে কাষ্টমার ভরে যাবে। হলোও তাই। তার বউ সবাইকে এই কথা বলে বেড়াবার কারণে দোকানির ব্যবসা সকাল থেকেই জমজমাট হয়ে গেলো।

পাশের দোকানদার বুঝতে পারলো না যে ঘটনা কি ঘটলো। বেশ কয়েকদিন ঘাটাঘাটির পর সে বিষয়টা অনুধাবন করতে পারলো। সে একটা ফন্দি আটলো। সে নিজেই ঐ মহিলার কাছে হাজির হলো। আর তাকে খুব গোপন একটা কথা বললো। বললো যে তার (মহিলার) স্বামীর দোকান থেকে কিছু কিনলে মাঝে মধ্যেই তার মধ্যে একটা করে সোনার কয়েন পাওয়া যাচ্ছে। সে যেন এই কথা আর কাউকে না বলে।

ব্যাস, এর পরতো মহিলার স্বামীর দোকানে ভীড় আর ঠেকানো যায় না। সবাই সোনার কয়েনের জন্য এটা ওটা কিনে। দরকারেও কিনে, অদরকারেও কিনে। কিন্তু কোথায় কি? কোন সোনা নাই। পুরো এলাকায় কেউ সোনাই পায় নাই! এটা নিয়ে তো ব্যাপক ক্ষোভ। তখন সবাই ধরে নিলো যে মহিলা একজন চাপাবাজ; এর কথায় বিশ্বাস নাই।

ফলাফল যা হবার তাই, পরদিন থেকে মহিলার স্বামীর আর কোন বেচা কেনা নাই; পাশের দোকানদার ঠিকই ব্যবসা চালিয়ে যেতে লাগলো।

মোরালঃ আপনার ব্যবসার এম্বাসেডর চয়েজে সতর্ক হোন।

আমার ক্ষেত্রে এমন একজন পড়েছিলো। তার চোখে আমি সবজান্তা, আর আমার SiteNameBD দুনিয়ার সব সার্ভিস দেয়! ব্যাস, তার জন্য আমি বহুত harassment এ পড়েছি; কারণ প্রায়ই এমন সব আজগুইবি কল আসতো যেই সব সার্ভিস আমরা দেইই না সেগুলির জন্য। আর লোকজন ভাবতো আমার প্রতিষ্ঠান কোন কাজেরই না।

আজকে আবার দেখলাম Desperately Seeking Entrepreneur (DSE) গ্রুপে। একজনের বেশ আগ্রহ দেখে তাকে হয়ত কোন একটি প্রতিষ্ঠানে প্রথম দিকে কিছুটা এম্বাসেডর করে রাখা হয়েছিলো। এখন সে ঐ প্রতিষ্ঠানের নাম ভাঙ্গিয়ে প্রতারণা করে বেড়াচ্ছে; আর ক্ষতিগ্রস্থ হচ্ছে ঐ প্রতিষ্ঠান।

তাই, আবারও মোরালের কথাটা মন দিয়ে পড়ুন, বুঝুন, মানুন। ভালো থাকুন।

One thought on “বেশী কথা বললেই সে আপনার ব্যবসার মার্কেটার হতে পারে না!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *